আজকের তারিখ- Wed-01-05-2024

‘গলুই’ প্রদর্শনী বন্ধ করলেন ডিসি, পরিচালক-প্রদর্শক-সাংবাদিকদের নিন্দা

বিনোদন ডেস্ক: ১০৪ বছর আগে বৃটিশ শাসন আমলের একটি আইনের অজুহাত এনে জামালপুর সদরের শিল্পকলা নতুন অডিটোরিয়াম ভবন, ইসলামপুরে ফরিদুল হক খান দুলাল অডিটোরিয়াম, মাদারগঞ্জে নুরুন্নাহার মাল্টিপারপাস অডিটোরিয়ামে চলা ‘গলুই’ সিনেমার প্রদর্শন বন্ধ করে দিয়েছেন জেলা প্রশাসক মোর্শেদা জামান।
কারণ হিসাবে জানা গেছে, ১৯১৮ সালের আইন অনুযায়ী প্রেক্ষাগৃহ ব্যতীত বাণিজ্যিকভাবে সিনেমা প্রদর্শনী করা যাবে না। ওই সময় সিনেমা হল সুরক্ষার জন্য আইনটি করা হয়েছিলো। আইনটি করার ১০৪ বছর পেরিয়ে গেলেও তা আর সময়োপযোগী করা হয়নি। ফলে খুব সহজেই আইনের প্রয়োগ করলেন জেলা প্রশাসক।
জানা গেছে, জামালপুরে একটি মাত্র প্রেক্ষাগৃহ থাকায় দর্শকদের জন্য বিশেষ ব্যবস্থায় তিনটি অডিটোরিয়াম ভাড়া করে ‘গলুই’ প্রদর্শনী হচ্ছিল। সিনেমাটি দেখতে প্রতিদিনই ভিড় করছে হাজারো দর্শক। তবে আইন বলছে, এমন ব্যবস্থায় সিনেমা চালানো অনুমতি নেই। যার কারণে সিনেমাটির প্রদর্শনী বন্ধ করে দেয়া হয়।
খবর নিয়ে জানা গেছে, উদ্বোধনী প্রদর্শন দেখতে সস্ত্রীক হাজির হয়েছিলেন জামালপুরের এডিসি মোখলেছুর রহমান। পরে তিনি ছবির নায়িকা পূজা চেরীর সঙ্গে ফটোসেশান করে ছবি না দেখেই চলে যান।
সর্বশেষ ছবির প্রযোজক ও পরিচালক তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে দেখা করেছেন। তবে সিনেমা হল সুরক্ষা আইন হওয়ায় তাৎক্ষণিক মন্ত্রণালয় এ নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে সঙ্গে সমস্যা নিরসনে আলাপ করেন  বলে জানা গেছে। পরে আগামীকাল মঙ্গলবার দুই মন্ত্রণালয় এ ব্যাপারে বসে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন বলে জানিয়েছেন পরিচালক এস এ হক অলিক।
এদিকে চলচ্চিত্রের বাজে সময়ে সিনেমা বন্ধ করায় হতাশ হয়েছেন চলচ্চিত্র পরিচালক সমিতি। সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান বলেন- সারা দেশই জানে চলচ্চিত্রের কি দুর্দশা। ডিসি মহোদয় নিজেও জানেন। তারপরও এভাবে সিনেমা প্রদর্শন বন্ধ করে তিনি দর্শকের আকাংখার বিপক্ষে গেলেন। আমরা প্রত্যাশা করেছিলাম তিনি সহযোগিতা করবেন। আইনের ব্যত্যয় হতে পারে তবে এও বুঝতে হবে এটা সরকারি অনুদানের ছবি এবং কারো ক্ষতি হচ্ছে না। এ ঘটনায় তীব্র নিন্দা জ্ঞাপন করছি।
সরকারের প্রচেষ্টায় আমরা যখন সম্মিলিতভাবে ঘুরে দাঁড়াবার চেষ্টা করছি তখন এমন হস্তক্ষেপ হতাশার। যে আইনের বলে তারা সিনেমা প্রদর্শনী বন্ধ করেছেন তা কিন্তু সিনেমা হল সুরক্ষার জন্যই তৈরি হয়েছিলো। যেহেতু জামালপুরে নিজস্ব ব্যবস্থাপনায় বাণিজ্যিকভাবে প্রদর্শন করতে প্রযোজনা সংস্থা আমাদের থেকে এনওসি (নো অবজেকশন সার্টিফিকেট) নিয়েই অডিটোরিয়ামে সিনেমা প্রদর্শন করছিলো। এখানে আমরা বলছি না আইনটির প্রয়োজন নেই। সিনেমা হল সুরক্ষার জন্য অবশ্যই আইনটির দরকার। এক্ষেত্রে সংকটকালে যে সকল জেলায় সিনেমা হল নেই বা বন্ধ সে সকল জেলায় অডিটোরিয়াম ভাড়া নিয়ে চালালে সমস্যা দেখছি না। প্রত্যাশা থাকবে দ্রুত এর সুরাহা হবে- বলছিলেন প্রদর্শক সমিতির সাধারণ সম্পাদক আওলাদ হোসেন উজ্জল।
এদিকে জেলা প্রশাসকের এমন হস্তক্ষেপে ক্ষোভ প্রকাশ করেছেন বিনোদন সাংবাদিক মহলও। সিনিয়র বিনোদন সাংবাদিক ইমরুল শাহেদ “ব্রিটিশ আইন – ‘গলুই’ ছবির জন্য বাধার দেওয়াল সৃষ্টি করেছে। প্রশ্ন হচ্ছে, ব্রিটিশ আমলে প্রণীত এই আইনটি বাংলাদেশ গ্রহণ করেছে কিনা। এখন শুধু ধরে নেওয়া যেতে পারে, যেহেতু জেলা প্রশাসক আইনটি প্রয়োগ করেছেন, সেহেতু সেটি এখনও বলবৎ আছে।”
অপর এক সাংবাদিক প্রতিবেদনে প্রশ্ন রেখে বলেন, যতদূর জানা গেছে শিল্পকলা একাডেমির অনুমতি নিয়েই চলচ্চিত্রটির প্রদর্শনের আয়োজন করেছিল প্রযোজনা সংস্থা। শিল্পকলা একাডেমি কার জন্য? বিনোদন শিল্পের সর্বোচ্চ শিল্প যেখানে চলচ্চিত্র সেখানে একটি সরকারি অনুদান পাওয়া সম্পূর্ণ পারিবারিক চলচ্চিত্র ‘গলুই’-এর রানিং শো বন্ধ করে দেয়া কতটা যৌক্তিক? আমার মনে হয় চলচ্চিত্র প্রেমী সকল মানুষের এর বিরুদ্ধে প্রতিবাদ জানানো উচিত।
বিষয়টি জানতে জামালপুরের ডিসি মুর্শেদা জামানের মুঠোফোনে একাধিক বার ফোন দেয়া হলেও তার সাড়া পাওয়া যায়নি।
পরে মুঠোফোনে এডিসি মোখলেছুর রহমান বলেন, কেন বন্ধ করা হয়েছে বা আদৌও হয়েছে কিনা আমার জানা নেই। এটা ডিসি মহোদয় বলতে পারবেন। তবে তিনি বলেন প্রয়োজনীয় কাগজপত্র পেলে আইনগত দিক বিবেচনায় নিয়ে ব্যবস্থা নেওয়া যেতে পারে।
এক প্রশ্নের জবাবে এডিসি বলেন, তিনি সর্বশেষ ২০ বছর আগে সিনেমা দেখেছেন। উল্লেখ্য ‘গলুই’ ছবির প্রথম প্রদর্শনীতে পূজা চেরীর সঙ্গে ছবি তুলতে সস্ত্রীক এসেছিলেন এডিসি মোখলেছুর রহমান। পরে সময়ের অজুহাতে সিনেমা না দেখে চলে যান বলে বিশ^স্থ সূত্রে জানা গেছে।
সিনেমাটির প্রদর্শনী বন্ধের খবরে এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রতিবাদ জানিয়েছেন চলচ্চিত্র সংশ্লিষ্ট অনেকেই। প্রতিবাদ করে চলচ্চিত্র নির্মাতা অপূর্ব রানা বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অনুদানপ্রাপ্ত চলচ্চিত্র ‘গলুই’-এর প্রদর্শনী বন্ধ করেছে জামালপুরের ডিসি মহোদয়! করতেই পারেন সেটা তার নীতিমালার মধ্যে পড়লে। আমার ব্যক্তিগত কথা হলো ঈদের চলচ্চিত্রগুলো যেখানে এই দুঃসময় কাটিয়ে চলচ্চিত্র শিল্প বাঁচানোর চেষ্টা করছে সেখানে এই সামান্য অজুহাতে (শিল্পকলা একাডেমিতে সিনেমা প্রদর্শনী করা যাবে না) প্রদর্শনী বন্ধ করা উচিত হয়েছে? এর তীব্র প্রতিবাদ জানাই।
প্রযোজক-পরিচালক খিজির হায়াত খান লিখেছেন- ‘মাননীয় ডিসি মহোদয় বাংলাদেশকে ১৯১৮ সালের আইনে আটকে না রেখে একটু সময়ের সাথে মুক্ত চিন্তা করতে শিখুন।’
প্রসঙ্গত, ২০২০-২১ অর্থ বছরে সরকারি অনুদানের ‘গলুই’ সিনেমা নৌকাবাইচ ও একটি পিরিওডিক্যাল গল্পকে কেন্দ্র করে নির্মিত হয়েছে। গত ২৯ ডিসেম্বর সিনেমাটি সেন্সর থেকে মুক্তির অনুমতি পায়। শাকিব-পূজা ছাড়াও সিনেমায় আরও অভিনয় করেছেন আলী রাজ, সুচরিতা, সমু চৌধুরী, তাজিম প্রমুখ।
সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )